মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

কলামিষ্ট ও প্রাবন্ধিক এম আর আখতার মুকুল স্মরণে

কলামিষ্ট ও প্রাবন্ধিক এম আর আখতার মুকুল স্মরণে

এম আর আখতার মুকুল (৯ই আগস্ট ১৯৩০ – ২৬ই জুন ২০০৪) সাংবাদিক ও ভাষা সৈনিক ছিলেন। যিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় প্রচারিত স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের চরমপত্রের পরিচালক, লেখক ও কথক ছিলেন। ‘চরমপত্র’ অনুষ্ঠানটির মাধ্যমে মুক্তিযোদ্ধাদের ব্যাপক সাহস, উৎসাহ-উদ্দীপনা ও অনুপ্রেরণা যুগিয়েছিলেন।
১৯৪৭ সালে ছাত্রজীবনেই রাজনীতিতে জড়িয়ে পড়ায় তিনি ১৯৪৮ সালে জননিরাপত্তা আইনে কারাগারে নিক্ষিপ্ত হন এবং ১৯৪৯ সালে জেলখানা থেকে সাজাপ্রাপ্ত আসামী হিসেবে পরীক্ষা দিয়ে স্নাতক পরীক্ষায় সাফল্য অর্জন করেন। ১৯৫০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন ক্লাসে ভর্তি হন এবং ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৫২ সালের ২০শে ফেব্রুয়ারি রাত ১২টায় ভাষা আন্দোলনের সিদ্ধান্ত নেওয়ার বৈঠকের সময় যে ১১ জন ছাত্রনেতা উপস্থিত হন- তাদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। অন্যান্যরা ছিলেন ভাষাসৈনিক গাজীউল হক, তত্ত্বাবধায়ক সরকারের প্রদান উপদেষ্টা মুহম্মদ হাবিবুর রহমান, মোহাম্মদ সুলতান, জিল্লুর রহমান, আব্দুল মোমিন, এস এ বারী এটি, সৈয়দ কামরুদ্দীন হোসেইন শহুদ, আনোয়ারুল হক খান, মঞ্জুর হোসেন, আনোয়ার হোসেন প্রমুখ।
এম আর আখতার মুকুল ১৯৭১ সালে প্রবাসী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে যোগদান করে তথ্য ও প্রচার দপ্তরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালের জুলাই মাসে তিনি বাংলাদেশ বেতারের মহাপরিচালকের দায়িত্ব পান। ১৯৭৫ সালের ১লা জানুয়ারি তিনি লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস কাউন্সিলর হিসেবে যোগ দেন। ১৯৭৯ সালের শেষের দিকে এম আর আখতার মুকুল দেশে ফিরে আসেন এবং বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে যোগদান করেন। ১৯৮৭ সালের আগস্ট মাসে তিনি সরকারি চাকুরি থেকে অবসর গ্রহণ করেন।
সাংবাদিকতা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ২০০১ সালে তিনি বাংলাদেশ সরকার থেকে ‘স্বাধীনতা দিবস পুরস্কার’ লাভ করেন। তিনি একজন কলামিষ্ট ও প্রাবন্ধিক। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৫টি। আমি বিজয় দেখেছি, চল্লিশ থেকে একাত্তর, আব্বা হুজুরের দেশে প্রভৃতি তাঁর কালজয়ী রচনা কর্ম।

শাফায়েত জামিল রাজীব
-সম্পাদক
একুশে টাইমস্ নিউজ মিডিয়া
এন্ড ইউটিউব চ্যানেল।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana